সিটিজেন চার্টার অনুযায়ী নির্ধারিত সময়সীমার মধ্যে বিএসটিআই'র সকল সেবা নিশ্চিত করার লক্ষ্যে গ্রাহকগণকে একটি জায়গা হতে সেবাসম্পর্কিত তথ্য প্রদান, আর্থিক লেনদেনসহ অন্যান্য সেবা প্রদানের লক্ষ্যে ২৪ ফেব্রুয়ারী, ২০০৮ খ্রিঃ থেকে বিএসটিআই প্রধান কার্যালয়ে ওয়ান স্টপ সার্ভিস সেন্টার চালু করা হয়েছে, যেখানেএকজন উপপরিচালক (সিএম) ওয়ানস্টপ ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করছেন। উক্ত সেন্টারে ০২ (দুই)টি হেল্প ডেস্ক রয়েছে। হেল্পডেস্ক-এ অফিস সময়ে সার্বক্ষণিক ০২ (দুই) জন কর্মকর্তা বিভিন্ন সেবা সম্পর্কিত তথ্য, পরামর্শ প্রদান করে থাকেন। আর্থিক লেনদেন এর জন্য একটি ব্যাংক কাউন্টার রয়েছে। এছাড়া অন্যান্য প্রারম্ভিক সেবা প্রদানের জন্য ০৫ (পাঁচ) টি সেবা কাউন্টার রয়েছে। এসকল ডেস্ক এবং কাউন্টার হতে প্রদত্ত সেবা সমূহ-
ক) বিএসটিআই সিএম লাইসেন্স, হালাল সার্টিফিকেট, ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন, মোড়কজাত নিবন্ধন সনদ, ক্যালিব্রেশন, ভেরিফিকেশন সার্টিফিকেট, পরীক্ষণ, পণ্যের মান সম্পর্কিত তথ্য ও পরামর্শ প্রদান।
খ) বাধ্যতামূলক, স্বেচ্ছামূলক পণ্যের অনুকূলে সিএম লাইসেন্স সেবা প্রদানের লক্ষ্যে আবেদন ফরম সরবরাহ, দাখিলকৃত আবেদন ও আবেদন ফি গ্রহণ।
গ) হালাল সার্টিফিকেশন (পণ্য, প্রক্রিয়া, সেবার অনুকূলে) সেবা প্রদানের লক্ষ্যে আবেদন ফরম, কোয়েশ্চেনেয়ার সরবরাহ এবং দাখিলকৃত আবেদন গ্রহণ।
ঘ) পণ্য মোড়কজাতকরণে এবং মেট্রোলজি সেবা প্রদানের লক্ষ্যে আবেদন ফরম সরবরাহ, দাখিলকৃত আবেদন ও আবেদন ফি গ্রহণ।
ঙ) ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেশন সেবা প্রদানের লক্ষ্যে আবেদন ফরম সরবরাহ, দাখিলকৃত আবেদন ও আবেদন ফি গ্রহণ।
চ) প্রাপ্ত আবেদন পত্রসমূহ সংশ্লিষ্ট পরিচালকের নিকট প্রেরণ।
ছ) লাইসেন্স প্রক্রিয়াকরণের লক্ষ্যে পরীক্ষণের জন্য সিলকৃত পণ্যের নমুনা, বিভিন্ন প্রাইভেট পণ্যের পরীক্ষণের জন্য নমুনা গ্রহণ, ও সংশ্লিষ্ট পরীক্ষাগারে প্রেরণ।
জ) জনসাধারণকে সিটিজেন চার্টার মোতাবেক নির্ধারিত সময়ে পণ্য পরীক্ষণ প্রতিবেদন প্রদান নিশ্চিত করা;
ঝ) অকৃতকার্য পণ্যের ক্ষেত্রে ৭২ ঘন্টার মধ্যে অকৃতকার্যতার কারণসহ পরীক্ষণ ফলাফল গ্রাহককে অবহিত/সরবরাহ নিশ্চিতকরণ:
ঞ) এসএমই শিল্প এবং মহিলা উদ্যোক্তাদের দ্রুত সেবা প্রদান;
ট) ব্যাংক এর মাধ্যমে সকল প্রকার আবেদন ফি, পরীক্ষণ ফি, ক্যালিব্রেশন ফি, লাইসেন্স ফি, সার্টিফিকেশন ফি গ্রহণ;
ঠ) পণ্যের গুণগত মানের লাইসেন্স, সার্টিফিকেট, নিবন্ধন সনদ, পরীক্ষণ প্রতিবেদন প্রদান;
ড) বিভিন্ন পণ্যের বাংলাদেশ মান, আন্তর্জাতিক মান বিক্রয়;
ঢ) বিএসটিআই এর অনলাইন সেবা সম্পর্কিত সহযোগিতা প্রদান;
ণ) বিভিন্ন টেন্ডার গ্রহণ এবং সংশ্লিষ্ট শাখায় প্রেরণ;
ত) দায়িত্বপ্রাপ্ত ডেস্ক কর্মকর্তার সাথে সমন্বয়ের মাধ্যমে গ্রাহকগণকে চলমান সেবা সম্পর্কিত হালনাগাদ তথ্য প্রদান।
কাওছার আহমেদ খান
উপপরিচালক (সিএম) ও প্রধান,
ওয়ান স্টপ সার্ভিস সেন্টার
বিএসটিআই, ঢাকা।
ফোন:৫৫০৩০০৬৬
মোবাইল:০১৭১১৯৫৫০২০