মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st এপ্রিল ২০১৯

সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স প্রদান, নবায়ন এবং আমাদনিকৃত পণ্যের অনুকূলে বিএসটিআই ছাড়পত্র প্রদানের ধাপসমূহ:

সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স প্রদান, নবায়ন এবং আমাদনিকৃত পণ্যের অনুকূলে বিএসটিআই ছাড়পত্র প্রদানের  ধাপসমূহ:

বাধ্যতামূলক পণ্য অথবা স্বেচ্ছাপ্রণোদিত পণ্য উভয় ক্ষেত্রে একজন উৎপাদনকারী, মোড়কজাতকারী অথবা আমদানিকারক বাজারজাত করার উদ্দেশ্যে তাদের পণ্যের অনুকূলে বিএসটিআই সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স গ্রহণের জন্য নির্ধারিত দরখাস্ত ফরম যথাযাথভাবে পূরণ পূর্বক  বিএসটিআই প্রধান কার্যালয়ের এবং  আঞ্চলিক অফিসের ‘‘ওয়ান স্টপ সার্ভিস সেন্টার’’ এ প্রয়োজনীয় কাগজপত্র এবং দরখাস্ত ফি সহ জমা প্রদান করতে হবে।

ক্লে ব্রিকস (ইট) পণ্যের সিএম লাইসেন্স (গুণগত মান সনদ) গ্রহণ/নবায়ন পদ্ধতি:

ক্লে ব্রিকস (ইট) পণ্যের সিএম লাইসেন্স গ্রহণ/নবায়নের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বিএসটিআই এর নির্ধারিত আবেদন ফরম পূরণ পূর্বক নিমণ বর্ণিত কাগজপত্রসহ দাখিল করিতে হইবে।

(ক) ক্লে ব্রিকস (ইট) পণ্যের বিডিএস/বাংলাদেশ মান ক্রয় (মূল্য ৭০০/-)

(খ) হাল নাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।   

(গ) ভ্যাট (VAT)/টিআইএন (TIN) সনদের সত্যায়িত ফটোকপি।

(ঘ) হাল নাগাদ পরিবেশ ছাড়পত্র।

(ঙ) জেলা প্রশাসক কার্যালয়ের ইট পোড়ানোর লাইসেন্স।

Drinking Water

আবেদন এর সাথে প্রয়োজনীয় প্রামাণাদি (Required Documents for Application)-

  1. Update trade license
  2. Update Premises/Sanitary license/ Health certificate of related manpower.
  3. Update TIN/Income Tax Certificate/ e-TIN certificate
  4. Valid approval of WASA/ NOC from related authority for Drinking Water.
  5. Trademark Registration for applied brand of the product.
  6. Production Statement for renewal case each year (for three years).
  7. Initial Questionnaire
  8. Registration from BOI including product name and production capacity (If any)
  9. List of manufacturing equipment’s.
  10. List of the equipment’s/
  11. Instruments of Chemical & Microbiological laboratories.
  12. Calibration Certificate of Measuring equipment’s (As per STI requirements)
  13. Factory layout
  14. Process flow chart
  15. Quality control plan of the product (If any)
  16. Product label or packet
  17. CV & Appointment letter of Chemist and Microbiologist.
  18. Bore log / Diagram/ Deep lay-out for Drinking Water.
  19. Food grade certificate small PET bottle/Jar.
  20. HACCAP, HALAL, ISO 9001, ISO 14000, FSMS 22000 (If any).
  21. Analysis report of Nutritional facts (if mentioned on the label).
  22. Application receipt of product packaging registration certificate.
  23. Purchase of related product standard.

পরিদর্শনকালীন প্রয়োজনীয় রেকর্ড  ((The records to be maintained)-

  1. Photograph of every unit.
  2. Production Statement/Daily delivery record of the product.
  3. Batch sheet of the product.
  4. Hygiene Checklist of the worker/related personnel.
  5. CIP records of equipment’s.
  6. Cleaning & Backwash record.
  7. CCP monitoring records (If company has HACCP study).
  8. In-house calibration records of the equipment’s.
  9. Humidity, Temperature, Air quality of production area, filling room& Microbiology laboratory.
  10. Test report of raw, in-process and treated water (Chemical & Microbiology parameter) for Drinking Water (As per STI frequency/requirements).
  11. COA of imported raw and packing material.
  12. Swab test report of Personnel hand swab, Equipment’s, Pipelines, Filling nozzle &Packaging materials& other applicable area.
  13. Pest control policy and records of each area.
  14. Maintenance record.
  15. Record of storage materials.
  16. Nonconforming Product handling/re-processing policy and records.
  17. Waste management records of the factory.
  18. Transportation policy.
  19. Personnel training schedule and records.

ফুড আইটেম পণ্যের সিএম লাইসেন্স (গুণগত মান সনদ) গ্রহণ/নবায়ন পদ্ধতি:

সিএম লাইসেন্স গ্রহণ/নবায়নের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বিএসটিআই এর নির্ধারিত আবেদন ফরম (প্রতিটি পণ্যের) পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ দাখিল করিতে হইবে:

(১) হাল নাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।

(২) ট্রেড মার্ক রেজিস্ট্রেশনের সত্যায়িত ফটোকপি।   

(৩) ভ্যাট (VAT)/টিন (TIN) সনদের সত্যায়িত ফটোকপি।

(৪) প্রিমিসেস লাইসেন্সের সত্যায়িত ফটোকপি (খাদ্য পণ্যের ক্ষেত্রে) এবং কর্মচারীর স্বাস্থ্যসনদ।

(৫) খাদ্য ও পানীয় পণ্যের লেবেল/মোড়কে (প্রযোজ্য ক্ষেত্রে) নিম্নে উল্লিখিত উপাদানসমূহের সুনির্দিষ্ট নাম/কোড থাকা আবশ্যক:

ক) কালার খ) ফ্লেভার গ) প্রিজারভেটিভ ঘ) আর্টিফিশিয়াল সুইটনার।

         (৬) পরীক্ষণের যন্ত্রপাতির তালিকা

         (৭) কারখানার যন্ত্রপাতির তালিকা।

         (৮) ফ্যাক্টরী লে-আউট ও প্রোসেস ফ্লো-চার্ট।

         (৯) পণ্যের ব্যবহৃত মোড়ক/লেবেলে সকল তথ্য বাংলাসহ নিমণবর্ণিত তথ্যাবলী উল্লেখ থাকিতে হইবে-

ক) পণ্যের নাম ও ব্রান্ড।

খ) গ্রেড/টাইপ/সাইজ (পণ্যের বিডিএস অনুযায়ী)

গ)। ওজন/পরিমাণ।

ঘ) কোড/ব্যাচ নাম্বার।

ঙ) পণ্যের উপাদান সমূহ।

চ) উৎপাদনের তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ

ছ) উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা।

জ) সর্বোচ্চ খুচরা মূল্য।

ঝ) সংশ্লিষ্ট বিডিএস নম্বরসহ গুণগত মান চিহ্ন। (Standard Mark)

ঞ) উৎপাদক ও আমদানীকারক প্রতিষ্ঠানের নাম ও পূর্ণ ঠিকানা।

ট) মোড়কজাতকারী/বাজারজাতকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে উৎপাদনকারীসহ মোড়কজাতকারকের নাম ও ঠিকানা

ঠ) পণ্যের লেবেলে পুষ্টিতথ্য উল্লেখ থাকলে তার অনুকূলে পরীক্ষণ প্রতিবেদন ।

***বিঃ দ্রঃ সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী অতিরিক্ত তথ্য প্রযোজ্য হইলে পণ্যের লেবেলে / মোড়কে অবশ্যই উল্লেখ করিতে হইবে।

বিএসটিআই হতে আমদানিকৃত পণ্যের ছাড়পত্র (গুণগত মান সনদ) গ্রহণ পদ্ধতি:

০১। আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে আমদানিকারক প্রতিষ্ঠানের প্যাডে পরিচালক (সিএম), বিএসটিআই, ঢাকা বরাবর আবেদন করতে হবে।

০২। আবেদনের সাথে এলসি কপি, ইনভয়েজ, বিল অব এন্ট্রি, বিএল, আইআরসি, ট্রেড লাইসেন্স, টিন সনদ, এয়ারওয়ে বিল (প্রযোজ্য ক্ষেত্রে) ইত্যাদি দাখিল করতে হবে। এছাড়া খাদ্য পণ্যের ক্ষেত্রে উক্ত দেশের সার্টিফিকেট অব অরিজিন এবং পণ্যের অনুকূলে স্বাস্থ্যসনদ দাখিল করতে হবে।

 **আমদানিকৃত গুঁড়া দুধ খাদ্য পণ্যের ক্ষেত্রে তেজস্ক্রিয়তা পরীক্ষার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)।

***বিঃ দ্রঃ সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী অতিরিক্ত তথ্য প্রযোজ্য হইলে পণ্যের লেবেলে / মোড়কে অবশ্যই উল্লেখ করিতে হইবে।

৩। প্রয়োজনীয় কাগজপত্রসহ দরখাস্ত প্রাপ্তির পর তা যাচাই বাছাই করিয়া সঠিক পাওয়া গেলে বিএসটিআই’র ফিল্ড অফিসার কর্তৃক কাস্টম ওয়্যারহাউজ পরিদর্শনপূর্বক নমুনা সীলকরণ ও পরিদর্শন প্রতিবেদন প্রণয়ন।

৪। সীলকৃত নমুনা নির্ধারিত পরীক্ষণ ফিসহ বিএসটিআই’র পরীক্ষাগারে দ্রুততম সময়ে জমাদান।

৫। আমদানিকৃত পণ্যের গুণগত মান সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী পরীক্ষায় সন্তোষজনক হলে ছাড়পত্র প্রদানের জন্য মার্কিং ফির বিল পরিশোধের পর দ্রুততম সময়ে ছাড়পত্র ইস্যুকরণ:

ক) মার্কিং ফি :- ১। ফলজাতীয় পণ্যের ক্ষেত্রে আমদানিকৃত পণ্যের মূল্যের  উপর টাকা ০.০৭% হারে (সর্বনিম্ন ১২৫০/- এবং সর্বোচ্চ টাকা ১০,০০,০০০/-)।

খ)  অন্যান্য পণ্যের ক্ষেত্রে আমদানিকৃত পণ্যের মূল্যের উপর টাকা ০.১০% হারে (সর্বনিম্ন ১৮৭৫/- এবং সর্বোচ্চ টাকা ১৫,০০,০০০/-)।

৬। সংশ্লিষ্ট বিডিএস অনুযায়ী পণ্যের নমুনা পরীক্ষায় অকৃতকার্য হইলে ছাড়পত্র প্রত্যাখ্যান করা হয়।

৭। ছাড়পত্র প্রাপ্তির পূর্বে পণ্য/পণ্যসমূহ বাজারজাতকরণ সম্পূর্ণ নিষিদ্ধ ও আইনগত দণ্ডনীয় অপরাধ।

৮। উল্লেখ্য সকল প্রকার ফির সাথে ১৫% ভ্যাট প্রযোজ্য।

  • মশার কয়েল পণ্যের সিএম লাইসেন্স (গুণগত মান সনদ) গ্রহণ/নবায়ন ও সম্পাদন পদ্ধতি:

সিএম লাইসেন্স গ্রহণ/নবায়নের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বিএসটিআই এর নির্ধারিত আবেদন ফরম (প্রতিটি পণ্যের) পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ দাখিল করিতে হইবে।

(১) হাল নাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।

(২) ট্রেড মার্ক রেজিস্ট্রেশনের সত্যায়িত ফটোকপি।      

(৩) ভ্যাট (VAT)/টিআইএন (TIN) সনদের সত্যায়িত ফটোকপি।

(৪) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক (a)পি.এইচ.পি সনদ, (b)ফর্মোলশন সনদ, (c) সেলস এন্ড ডিস্ট্রিবিউশ সনদ, (d) ক্যামিকেল ইমপোর্ট সনদ (একটিভ ইনগ্রেডিয়েন্টে) এর ফটোকপি জমা দিতে হবে।

(৫) পণ্যের ব্যবহৃত মোড়ক/লেবেলে সকল তথ্য বাংলাসহ নিম্নবর্ণিত তথ্যাবলী উল্লেখ থাকিতে হইবে।

(ক) পণ্যের নাম ও ব্রান্ড।

(খ) গ্রেড/টাইপ/সাইজ/ভোল্টেজ।

(গ) ওজন/পরিমাণ।

(ঘ) কোড/ব্যাচ নাম্বার।        

(ঙ) পণ্যের উপাদান সমূহ।

(জ) উৎপাদনের তারিখ।

(ছ) মেয়াদ উত্তীর্ণের তারিখ।

(জ) জ্বলন ক্ষমতা

(ঝ) উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা।

(ঞ) সর্বোচ্চ খুচরা মূল্য।

(ট) সংশ্লিষ্ট বিডিএস নম্বরসহ গুণগত মান চিহ্ন। (Standard Mark)

(ঠ) উৎপাদক ও আমদানীকারক প্রতিষ্ঠানের নাম ও পূর্ণ ঠিকানা।

(ড) প্যাকেটজাতকারী/বাজারজাতকারী প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা (প্রযোজ্য ক্ষেত্রে)।

***বিঃ দ্রঃ সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী অতিরিক্ত তথ্য প্রযোজ্য হইলে পণ্যের লেবেলে / মোড়কে অবশ্যই উল্লেখ করিতে হইবে।

 

নন-ফুড আইটেম পণ্যের সিএম লাইসেন্স (গুণগত মান সনদ) গ্রহণ/নবায়ন পদ্ধতি:

সিএম লাইসেন্স গ্রহণ/নবায়নের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বিএসটিআই এর নির্ধারিত আবেদন ফরম (প্রতিটি পণ্যের) পূরণপূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ দাখিল করিতে হইবে:

১। হাল নাগাদ ট্রেড লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।

২। ট্রেড মার্ক রেজিস্ট্রেশনের সত্যায়িত ফটোকপি।      

৩। ভ্যাট (VAT)/টিন (TIN) সনদের সত্যায়িত ফটোকপি।

৪।ফায়ার লাইসেন্সের সত্যায়িত ফটোকপি।

৫। পরীক্ষণের যন্ত্রপাতির তালিকা।           

৬। সংশ্লিষ্ট পণ্যের বিডিএস ক্রয়।           

৭। কারখানার যন্ত্রপাতির তালিকা।          

৮। ফ্যাক্টরী লে-আউট ও প্রোসেস ফ্লো-চার্ট।

৯। হালনাগাদ পরিবেশ ছাড়পত্রের সত্যায়িত ফটোকপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

১০। পণ্যের ব্যবহৃত মোড়ক/লেবেলে সকল তথ্য বাংলাসহ নিম্নবর্ণিত তথ্যাবলী উল্লেখ থাকিতে হইবে-

ক) পণ্যের নাম ও ব্রান্ড।

খ) গ্রেড/টাইপ/সাইজ/ভোল্টেজ (পণ্যের বিডিএস অনুযায়ী)

গ) ওজন/পরিমাণ।

ঘ) কোড/ব্যাচ নাম্বার।

ঙ) পণ্যের উপাদান সমূহ।

চ) উৎপাদনের তারিখ।

ছ) মেয়াদ উত্তীর্ণের তারিখ।

জ) উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা।

ঝ) সর্বোচ্চ খুচরা মূল্য।

ঞ) সংশ্লিষ্ট বিডিএস নম্বরসহ গুণগত মান চিহ্ন। (Standard Mark)

ট) মোড়কজাতকারী/বাজারজাতকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে উৎপাদনকারীসহ মোড়কজাতকারকের নাম ও ঠিকানা

          ***বিঃ দ্রঃ সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী অতিরিক্ত তথ্য প্রযোজ্য হইলে পণ্যের লেবেলে / মোড়কে অবশ্যই উল্লেখ করিতে হইবে।

Oil Based Products

আবেদন এর সাথে প্রয়োজনীয় প্রামাণাদি (Required Documents for Application)-

  1. Update Trade license.
  2. Update Premises/Sanitary license/ Health certificate of related manpower.
  3. Update TIN/Income tax certificate/ E-tin certificate.
  4. Trademark Registration for applied brand of the individual product (For more than single product).
  5. Registration from BOI including product name and production capacity (If any)
  6. Agreement with the Refineries (For packers).
  7. Production Statement for renewal case for each year (for 3 years).
  8. Initial Questionnaire.
  9. List of manufacturing equipment’s (including Vitamin `A’ dozing machine).
  10. List of the equipment’s/Instruments of the Chemical with Vitamin ‘A’ testing.
  11. Calibration Certificate of measuring equipment’s (As per STI requirements).
  12. Factory layout.
  13. Process flow chart.
  14. Quality control plan of the product (for new) & QC plan following STI (For renewal)
  15. Product label or packet (With mentioning refineries name according to agreement in case of packer).
  16. CV & Appointment letter of Chemist and Microbiologist.
  17. Food grade certificate small PET bottle/COA of imported raw and packing material.
  18. HACCAP, HALAL, ISO 9001, ISO 14000, FSMS 22000 (If any).
  19. Analysis report of Nutritional facts (i.e Cholesterol free/others) (if mentioned on the label).
  20. Application receipt of product packaging registration certificate.
  21. Purchase of related product standard.

 

Pasteurised milk

আবেদন এর সাথে প্রয়োজনীয় প্রামাণাদি (Required Documents for Application) :

  1. Update Trade license.
  2. Update Premises/Sanitary license/ Health certificate of related manpower.
  3. Update TIN/Income tax certificate/ E-tin certificate.
  4. Trademark Registration for applied brand of the individual product (For more than single product).
  5. Registration from BOI including product name and production capacity (If any)
  6. Production Statement for renewal case for each year (for 3 years).
  7. Initial Questionnaire.
  8. List of manufacturing equipment’s.
  9. List of the equipment’s/Instruments of the Chemical.
  10. Calibration Certificate of measuring equipment’s.
  11. Factory layout.
  12. Process flow chart.
  13. Quality control plan of the product (for new) & QC plan following STI (For renewal)
  14. Product label or packet.
  15. CV & Appointment letter of Chemist and Microbiologist.
  16. Food grade certificate small PET bottle/COA of imported raw and packing material.
  17. HACCAP, HALAL, ISO 9001, ISO 14000, FSMS 22000 (If any).
  18. Analysis report of Nutritional facts (if mentioned on the label).
  19. Application receipt of product packaging registration certificate.
  20. Purchase of related product standard.

 

  1. দরখাস্ত জমা প্রদানের পর যাচাই পূর্বক ৬(ছয়) কার্যদিবসের মধ্যে কারখানা পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল, উৎপাদন প্রক্রিয়ার বিভিন্ন স্তর, কারখানায় বিদ্যমান পরীক্ষণ ব্যবস্থা, স্বাস্থ্য ও পরিবেশগত অবস্থা, পণ্য সংরক্ষণ ব্যবস্থাদি এবং পরীক্ষণ কাজে নিয়োজিত ব্যাক্তিদের তথ্যাদি সংগ্রহ করা হয়।
  2. কারখানা পরিদর্শন প্রতিবেদন সমেত্মাষজনক পাওয়া গেলে  উৎপাদনের স্তর হতে অথবা কারখানায় পণ্যের পর্যাপ্ত মজুদ হতে দৈবচয়ণ ভিত্তিতে পরীক্ষণের জন্য যৌথস্বাক্ষরে পণ্যের নমুনা সীলগালা করা হয়।
  3. বিএসটিআই অথবা বিএসটিআই  স্বীকৃত কোন পরীক্ষাগারে অগ্রিম পরীক্ষণ ফিসহ সংগৃহীত পণ্যের নমুনা জমা দেয়ার  জন্য প্রতিষ্ঠান বরাবরে পত্র দেয়া হয়।
  4. পরীক্ষার প্রতিবেদন প্রাপ্তির পর সিএম লাইসেন্স প্রদান অথবা নবায়নের জন্য সার্টিফিকেশন কমিটির বরাবরে প্রস্তাব পেশ করা হয় এবং অনুমোদনের পর লাইসেন্স প্রদান অথবা নবায়নের নিমিত্তে সিএমফি’র বিল প্রেরণ করা হয়।। সিএমফির বিল পরিশোধের পর লাইসেন্স প্রদান অথবা নবায়ন স্বাক্ষর পূর্বক জারী করা হয়।
  5. ৩ (তিন) অর্থ বছরের জন্য লাইসেন্স প্রদান অথবা নবায়ন করা হয়। প্রতি বছর একাধিকবার বাজার ও কারখানা সার্ভিল্যান্স করে পণ্যের নমুনা সংগ্রহ ও গুণগত মান যাচাই করা হয়।
  6. সংগৃহীত সকল নমুনা সংশ্লিষ্ট বাংলাদেশ মানের সমকক্ষ না হলে কারণ দর্শানোর নোটিশ প্রদান এবং ইস্যুকৃত সিএম লাইসেন্স স্থগিত অথবা প্রত্যাহার করা হয়। লাইসেন্স স্থগিত অথবা প্রত্যাহার করার পর উক্ত পণ্যের বাজারজাত ও বিক্রি অথবা পণ্যের লেবেলে/মোড়কে বা বিজ্ঞাপণে বিএসটিআই গুণগতমান চিহ্নের ব্যবহার বিএসটিআই অধ্যাদেশ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বিবেচিত হয়।
  7. লাইসেন্সের মেয়াদ উর্ত্তীণের ৩(তিন) মাস পূর্বে নবায়নের জন্য একইভাবে আবেদন পত্র জমা দিতে হয়।
  8. এ্যাক্রিডিটেশনপ্রাপ্ত পণ্য ব্যতীত অন্যান্য সকল পণ্যের ক্ষেত্রে দরখাস্ত জমা হবার পর মোট ৩৮ কার্যদিবসের মধ্যে লাইসেন্স প্রদান অথবা নবায়নের কাজ সম্পাদন পূর্বক লাইসেন্স জারী করা হয়।
  9.  আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে প্রতি কনসাইনমেন্ট বা লট ভিত্তিক পণ্য পরীক্ষণ এবং গুণগতমানের ছাড়পত্র প্রদান করা হয়। তবে যে সকল পণ্য সংশ্লিষ্ট বাংলাদেশ মান (বিডিএস) অনুযায়ী পরীক্ষণ সময় বেশী প্রয়োজন হয়, সে সকল ক্ষেত্রে চুড়ান্ত ছাড়পত্র প্রদানের পূর্বে বাজারজাত না করার শর্তে সাময়িক ছাড়পত্র প্রদান করা হয়।
  10. নতুন লাইসেন্স গ্রহণের জন্য আবেদন পত্রের সাথে দরখাস্ত ফি বাবদ টাঃ১,০০০.০০ (টাকা এক হাজার) মাত্র এবং নবায়নের আবেদন পত্র জন্য দরখাস্ত ফি বাবদ টাঃ ৫০০.০০ (টাকা পাঁচ শত) মাত্র জমা দিতে হয়। প্রতিটি নমুনা সংশ্লিষ্ট বাংলাদেশ মান অনুযায়ী পরীক্ষণের জন্য পণ্যভিত্তিক নির্ধারিত পরীক্ষণ ফি জমা দিতে হয়।
  11.  লাইসেন্স প্রদান ও নবায়নের প্রাক্কালে নির্ধারিত মার্কিং ফি’র হার অনুযায়ী সিএম ফি অগ্রিম পরিশোধের জন্য বিল প্রেরণ করা হয় এবং বিল পরিশোধের পর লাইসেন্স প্রদান/নবায়ন করা হয়।

    i) লাইসেন্স ফি: টা: ২০০/= প্রতি বছর

    ii)  মার্কিং ফি: ফল জাতীয় পণ্যের ক্ষেত্রে টা: ০.০৭% হারে (এক্স ফ্যাক্টরী: মূল্য) এবং সর্বনিম্ন টা: ১২৫০.০০ ও সর্বোচ্চ টা: ১০.০০.০০০.০০ ত্রবং অন্যান্য পণ্যের ক্ষেত্রে টা: ০.১০% হারে ( এক্স ফ্যাক্টরী মূল্য) যা সর্বনিম্ন টা: ১৮৭৫.০০ ও সর্বোচ্চ টা: ১৫,০০,০০০.০০ মাত্র।

  12. সার্ভিল্যান্সকালে পরীক্ষণের জন্য সংগৃহীত নমুনা পরীক্ষান্তে পরীক্ষণ ফি সংশ্লিষ্ট লাইসেন্সধারী প্রতিষ্ঠান কর্তৃক পরিশোধ করা হয়। 

Share with :

Facebook Facebook